চুলের জন্য গ্রিন টি: একটি সম্পূর্ণ গাইড

গ্রিন টি কয়েক শতাব্দী ধরে বিশ্বের অন্যতম জনপ্রিয় পানীয়। অনেক সংস্থাগুলি তাদের পণ্যগুলিতে গ্রিন টি যুক্ত করা শুরু করেছে, বিশেষত এটি এমন একটি উপাদান যা আপনার চুলকে স্বাস্থ্যকর করার দাবি করে।

তবে, আপনি ভাবতে পারেন গ্রিন টি আপনার চুলকে সত্যিকার অর্থে উপকারী কিনা।
এই নিবন্ধটি গ্রিন টির মূল এবং স্বাস্থ্যকর চুলের জন্য এটির সম্ভাব্য সুবিধার কথা তুলে ধরেছে।


গ্রিন টি কি?

গ্রিন টি তাজা চা পাতাগুলি থেকে তৈরি করা হয় যা শুকানো এবং সূর্যরশ্মির সংস্পর্শে তৈরি হয়।
কিছু গ্রিন টি বিভিন্ন প্রসেসিং পদ্ধতিতে তৈরি হয়। উদাহরণস্বরূপ, ম্যাচা গ্রিন টি প্রাক-ফসল, চা পাতার সাথে উত্পাদিত হয় যা ৯০% শেডের অধীনে, এর ফলে আরও সমৃদ্ধ স্বাদ এবং উচ্চতর অ্যান্টিঅক্সিড্যান্ট সামগ্রী পাওয়া যায়।
গ্রিন টি অ্যান্টিঅক্সিডেন্টগুলিতে সমৃদ্ধ হওয়ার জন্য সুপরিচিত। গ্রিন টিতে থাকা বেশিরভাগ অ্যান্টিঅক্সিড্যান্টগুলি ফ্ল্যাভোনলস নামে পরিচিত যৌগগুলি থেকে আসে, বিশেষত এটি এক ধরণের ক্যাটচিন।
গ্রিন টিতে সর্বাধিক প্রচুর এবং শক্তিশালী ক্যাটচিন হ'ল এপিগ্যালোকোটেকিন গ্যালেট (ইজিসিজি), যা হৃদরোগের একটি হ্রাস ঝুঁকির সাথে এবং নির্দিষ্ট ধরণের ক্যান্সারের সাথে সংযুক্ত রয়েছে।
সমৃদ্ধ অ্যান্টিঅক্সিডেন্ট সামগ্রীর কারণে, গ্রিন টি এবং এর সূত্রগুলি চুল ক্ষতি রোধ এবং চুলের স্বাস্থ্যের উন্নতির মতো অন্যান্য উদ্দেশ্যে ব্যবহৃত হচ্ছে।

গ্রিন টি দিয়ে চুলের উপকারিতাঃ

গ্রিন টি পছন্দসই চুলের যত্নের অনেক পণ্যগুলিতে যুক্ত হয়। এখানে গ্রিন টির কিছু সম্ভাব্য  উপকারিতা তুলে ধরা হয়েছে।

চুল পড়া রোধ করতে পারে:

চুল পড়া সারা বিশ্বের বহু পুরুষ ও মহিলাদেরকে প্রভাবিত করে এবং এর বিভিন্ন কারণ রয়েছে, যেমন স্ট্রেস, ডায়েট, অটোইমুন ডিজিজ এবং হরমোনীয় পরিবর্তন ।
হরমোনযুক্ত চুল ক্ষতি, অ্যান্ড্রোজেনেটিক অ্যালোপেসিয়া হিসাবে পরিচিত, যুক্তরাষ্ট্রে প্রায় ৫০ মিলিয়ন পুরুষ এবং ৩০ মিলিয়ন মহিলাকে প্রভাবিত করে। প্রকৃতপক্ষে, ৫০% পুরুষ এবং ৫০ বছর বয়সী ২৫% মহিলার কিছুটা ডিগ্রী হরমোনজনিত চুল ক্ষতি) এর সাথে অনুভব করবেন।
চুল পড়ার সময় চুলের প্রাকৃতিক বৃদ্ধি চক্র পরিবর্তন হয়। চক্রটিতে তিনটি পর্যায় অন্তর্ভুক্ত রয়েছে - অ্যান্ড্রোজেন (চুলের বৃদ্ধি), ক্যাটাগেন (ক্রান্তিকাল পর্যায়) এবং টেলোজেন (চুল পড়া) ।
দুটি হরমোন, টেস্টোস্টেরন এবং ডাইহাইড্রোটেস্টোস্টেরন চুলের বৃদ্ধির পর্যায় হ্রাস করতে পারে এবং চুল ক্ষতি বাড়িয়ে তুলতে পারে। কিছু গবেষণায় দেখা গেছে যে ইসিজিজি চুলের উপর এই হরমোনগুলির প্রভাব এবং ধীরে ধীরে চুল পড়তে বাধা দিতে পারে।
সংস্থার অর্থায়নে পরিচালিত পাইলট স্টাডিতে, অ্যান্ড্রোজেনেটিক অ্যালোপেসিয়াযুক্ত ১০ জন অংশগ্রহীতা ২৪ সপ্তাহের জন্য একটি পরিপূরক গ্রহণ করেছিলেন। সমীক্ষা শেষে, ৮০% অংশগ্রহণকারীর চুল পুনরায় বৃদ্ধি এর ক্ষেত্রে উল্লেখযোগ্য উন্নতি হয়েছিল।
তবে পরিপূরকটিতে গ্রিন টির এক্সট্রাক্ট, মেলাটোনিন, ভিটামিন ডি, ওমেগা -৩, ওমেগা -৬, বিটা-সিটোস্টেরল এবং সয়া আইসোফ্লাভোনসের একটি অঘোষিত পরিমাণ রয়েছে।
দেখা যায় যে ইজিসিজি চুলের বৃদ্ধির অ্যান্ড্রোজেন ফেজ দীর্ঘায়িত করে এবং টেলোজেন পর্বকে ধীর করে টেসটোসটেরোনের দ্বারা প্রেরিত চুলের ক্ষতি হ্রাস করে, যা চুলের ছড়িয়ে যাওয়ার দিকে পরিচালিত করে।

পুষ্টির সরবরাহ উন্নতি করতে পারে:

চুল এক অংশ যা ইন্টিগামেন্টারি সিস্টেম নামে পরিচিত, যার মধ্যে নখ, ত্বক, চুল এবং আনুষঙ্গিক কাঠামো অন্তর্ভুক্ত। প্রকৃতপক্ষে, আপনার চুলগুলি সরাসরি আপনার ত্বক থেকে বৃদ্ধি পায়, যা থেকে এটি তার বৃদ্ধির পর্যায়ে রক্ত ​​প্রবাহ এবং পুষ্টি গ্রহণ করে।
১৫ জন অংশগ্রহণকারীদের একটি ছোট্ট গবেষণায়, গবেষকরা দেখতে পেয়েছেন যে, ১২ সপ্তাহের জন্য গ্রিন টির এক্সট্রাক্টযুক্ত পরিপূরকগুলি নিয়ন্ত্রণ গ্রুপের সাথে তুলনায় ত্বকের রক্ত ​​প্রবাহ এবং অক্সিজেন সরবরাহ ২৯% বৃদ্ধি পেয়েছে।
একই সমীক্ষায় অন্য একটি গ্রুপে, ৩০ জন অংশগ্রহণকারী ১২ সপ্তাহের জন্য ৪ কাপ (১ লিটার) গ্রীন টি পান করেছিলেন। কন্ট্রোল গ্রুপের সাথে তুলনা করে, গ্রিন টি গ্রুপ ত্বকের হাইড্রেশনএ উল্লেখযোগ্য উন্নতি দেখিয়েছে।
চুলের বৃদ্ধি মূলত ত্বকে অক্সিজেন এবং পুষ্টি সরবরাহের সাথে সম্পর্কিত। প্রকৃতপক্ষে, রক্তের প্রচলন রক্ত ​​সঞ্চালনের ব্যতিক্রমের ফলে চুল কমে যেতে পারে। অতএব, গ্রিন টি পান আপনার মাথার ত্বকে এই পুষ্টির সরবরাহ বাড়িয়ে তুলতে এবং চুলের বৃদ্ধিতে উন্নতি করতে পারে।

কীভাবে আপনার চুলে গ্রিন টি ব্যবহার করবেন:

গ্রিন টি এবং গ্রিন টি এক্সট্রাক্টের বৃদ্ধি-প্রচারমূলক বৈশিষ্ট্যগুলি দেওয়া হলো,
আপনার চুলে গ্রিন টি ব্যবহার করার কয়েকটি উপায় এখানে রয়েছে:
শ্যাম্পু। গ্রিন টির এক্সট্র্যাক্টযুক্ত একটি শ্যাম্পু দৈনিক ব্যবহার করুন। আপনার চুলের শিকড় এবং মাথার ত্বকে বেশিরভাগ শ্যাম্পু প্রয়োগ করতে ভুলবেন না এবং আলতো করে স্ক্রাব করুন।
কন্ডিশনার। আপনার চুলের শিকড়, শ্যাফট এবং টিপসগুলিতে গ্রিন টি কন্ডিশনার বা চুলের মাস্ক প্রয়োগ করুন। ৩-১০ মিনিট বা নির্মাতার নির্দেশে নির্দিষ্ট সময় অবধি রেখে দিন।
ঘরের তৈরি চুল ধুয়ে ফেলুন। ফুটন্ত জলে ১-২ গ্রিন টি ব্যাগ যুক্ত করুন এবং তাদের ৫ মিনিটের জন্য রেখে দিন। একবার ঠান্ডা হয়ে গেলে আপনার চুলে তরলটি প্রয়োগ করুন।
তদতিরিক্ত, আপনার শরীরকে অ্যান্টিঅক্সিডেন্টগুলির একটি ভাল উত্স সরবরাহ করতে আপনি প্রতিদিন ১-২ কাপ (২৪০–৪৮০ মিলি) গ্রিন টি পান করার চেষ্টা করতে পারেন।

No comments

Theme images by konradlew. Powered by Blogger.