করোনা ভাইরাস কি খাবারের মাধ্যমে ছড়াতে পারে?

যে ভাইরাসটি করোনাভাইরাস রোগের কারণ হয়, (COVID-19) যখন শ্বাসকষ্ট থেকে মুক্তি পায় তখন শ্বাস-প্রশ্বাসের ফোঁটাতে ব্যক্তি থেকে শুরু করে ছড়িয়ে পড়ে যখন ভাইরাসজনিত কাউকে কাশি, হাঁচি বা আলাপ হয়।

তবে এটি ভাইরাসজনিত ব্যক্তির থেকেও ছড়িয়ে পড়তে পারে এমন কোনও স্তরে ছড়িয়ে যেতে পারে যা আপনাকে প্রতিদিনের পরিস্থিতি সম্পর্কে অবাক করে তুলতে পারে। মুদি দোকানে যেতে কতটা ঝুঁকিপূর্ণ? আপনার প্রিয় রেস্তোরাঁ থেকে সেই টেকআউট পাত্রে কোনও জীবাণু থাকতে পারে? আপনি যে জল পান করেন সে সম্পর্কে কী?

COVID-19 ছড়ানোর কারণী ভাইরাসগুলির সম্ভাব্য উপায়গুলি সম্পর্কে বিশেষজ্ঞদের সমস্ত উত্তর নেই তবে এখন পর্যন্ত যা জানা গেল তা এখানে:

খাদ্য পাত্রে এবং প্যাকেজিং। খাবারের পাত্রে এবং খাবারের প্যাকেজিংয়ে স্পর্শ করার পরে এমন কেউ ভাইরাস সংক্রমণের প্রমাণ নেই যার কারণে COVID-19 হয়। সংক্রমণের ঝুঁকি হ্রাস করার জন্য অনেক রেস্তোঁরা এখন কোনও যোগাযোগের ছাড়পত্র এবং সরবরাহের অফার দিচ্ছে না।

এখনও, যদি আপনি উদ্বিগ্ন করছি, যুক্তিযুক্ত সাধারণ খাদ্য নিরাপত্তা নির্দেশাবলী অনুসরণ করে। টেকআউট পাত্রে হ্যান্ডেল করার পরে সাবান এবং জল দিয়ে কমপক্ষে ২০ সেকেন্ডের জন্য আপনার হাত ধুয়ে ফেলুন এবং তারপরে পরিষ্কার পাত্রে ব্যবহার করে খাবারটি একটি ক্লিন থিশে স্থানান্তর করুন। খাওয়ার আগে আবার হাত ধুয়ে ফেলুন। কনটেইনারগুলি নিষ্পত্তি করার পরে, যে কোনও পৃষ্ঠগুলিতে টেকআউট কনটেইনার ছিল সেগুলি পরিষ্কার এবং নির্বীজন করুন।
মুদির দোকান উত্পাদন। এটি সম্ভবত সম্ভব যে নতুন করোনভাইরাসটি সেই ফল এবং শাকসব্জিতে স্থির থাকতে পারে যা ভাইরাস দ্বারা আক্রান্ত ব্যক্তির দ্বারা পরিচালিত হয়েছিল। এটি আপনাকে COVID-19 দ্বারা অসুস্থ করে তুলতে পারে কিনা তা জানা যায়নি।

খাবারের সুরক্ষা নির্দেশিকা অনুসরণ করা এবং পানির নীচে চালিয়ে খাবারের আগে সমস্ত ফল এবং শাকসব্জী ভাল করে ধুয়ে ফেলাটাই সেরা অনুশীলন। সাবানের দরকার নেই। আপনি পরিষ্কার উত্পাদনের ব্রাশ সহ একটি কাঁচা বা ঘন ত্বকযুক্ত এমন পণ্যটি স্ক্রাব করতে পারেন। মুদি দোকান থেকে বাড়ি পৌঁছানোর সাথে সাথে সাবান ও জল দিয়ে আপনার হাত ভাল ধুয়ে নিন।

আপনি স্টোর থেকে এবং যে কোনও পুনরায় ব্যবহারযোগ্য ব্যাগগুলি পরিষ্কার এবং নির্বীজনিত করুন। বেশিরভাগ কাপড়ের ব্যাগগুলি ওয়াশার এবং ড্রায়ারের মাধ্যমে যেতে পারে; অন্যান্য ব্যাগগুলি একটি জীবাণুনাশক মুছা বা স্প্রে ব্যবহার করে পরিষ্কার করা যায়।

মুদি কেনার সময় একটি মুখোশ পরা বিবেচনা করুন, যখন অন্য ক্রেতাদের থেকে সামাজিক দূরত্ব বজায় রাখা কঠিন হতে পারে। কিছু অঞ্চল বা নির্দিষ্ট দোকানে, একটি মুখোশ পরা প্রয়োজন হতে পারে।

গৃহস্থালী পৃষ্ঠতল। ইউএস ন্যাশনাল ইনস্টিটিউটস অফ হেলথ (এনআইএইচ) এর গবেষণায় গবেষকরা দেখেছেন যে সিওভিড -১৯-এর কারণ ভাইরাসটি তামার উপর চার ঘন্টা, কার্ডবোর্ডে ২৪ ঘন্টা এবং স্টেইনলেস স্টিল এবং প্লাস্টিকের উপরে তিন দিন পর্যন্ত বেঁচে থাকতে পারে পৃষ্ঠতলের। টেবিল, কাউন্টারটপস, ডোরকনবস, হালকা স্যুইচস, টয়লেটস, নলের হ্যান্ডলস এবং ডুবির মতো সাধারণভাবে স্পর্শ করা ঘরের পৃষ্ঠতল নিয়মিতভাবে পরিষ্কার এবং জীবাণুমুক্ত করা।
পানি পান করি. সিওভিড -১৯-এর কারণ ভাইরাসটি পান করার পানিতে ধরা পড়েনি। জল চিকিত্সা সুবিধাগুলি আপনার বাড়িতে প্রবেশের আগে জল ফিল্টার এবং জীবাণুমুক্ত করার প্রক্রিয়া রয়েছে।
মানুষের সাথে ঘনিষ্ঠ যোগাযোগ। বিশেষত আপনার পরিবারে যারা থাকেন না তাদের কাছে খুব বেশি ঘনিষ্ঠ হন না। সামাজিক দূরত্বের নিয়মটি মাথায় রাখুন: অন্যদের থেকে 6 ফুট (2 মিটার) দূরে থাকার চেষ্টা করুন।

ভাইরাস থেকে শ্বাস প্রশ্বাসের ফোঁটা যার ফলে সিওভিড -১৯ একজনের মধ্যে ছড়িয়ে পড়ে ৬ ফুট বা তার পরে ভাইরাসের কাশি, হাঁচি বা আলাপচারিতায় আক্রান্ত হওয়ার পরে, যদি আপনি ফুট চক্রের মধ্যে থাকেন তবে আপনাকে ঝুঁকির মধ্যে ফেলতে পারে।

কুকুর এবং বিড়াল। কুকুর এবং বিড়াল সহ কিছু পোষা প্রাণী এই ভাইরাসে সংক্রামিত হওয়ার খবর পাওয়া গেছে যা ভাইরাসযুক্ত ব্যক্তিদের সাথে ঘনিষ্ঠ যোগাযোগের পরে COVID-19-এর কারণ হয়। প্রায়শই, প্রাণীগুলি অসুস্থ হওয়ার লক্ষণ দেখায় না।

COVID-19-এ সংক্রামিত ভাইরাসটি সাধারণত ব্যক্তি থেকে অন্য ব্যক্তিতে ছড়িয়ে পড়ে। বিশেষজ্ঞরা প্রাণীটিকে করোনভাইরাসটি ছড়িয়ে দেওয়ার একটি উল্লেখযোগ্য উপায় হিসাবে বিবেচনা করেন না। তবে এটি চলমান তদন্তের একটি ক্ষেত্র।

আপনার পোষা প্রাণীর সাথে এমন আচরণ করুন যেন তারা মানুষ, আপনার বাড়ির বাইরের লোক এবং প্রাণী থেকে কমপক্ষে ৬ ফুট (২ মিটার) দূরে রাখে এবং যখন সম্ভব হয় বাড়িতে থাকতে পারে।
মশা এবং টিক্স কোভিড -১৯-এর কারণী ভাইরাসটি মশার বা টিকের কামড়ের মাধ্যমে ছড়িয়ে পড়ে এমনটি প্রমাণ করার কোনও প্রমাণ নেই।
সুইমিং পুল, হট টব এবং জলের খেলার মাঠের এমন কোনও প্রমাণ নেই যে COVID-19-এর কারণ ভাইরাসটি সুইমিং পুল, হট টব এবং জলের খেলার মাঠের মাধ্যমে ছড়িয়ে পড়ে।

তবুও, আপনি এবং আপনারা যাদের সাথে বাস করেন না তাদের মধ্যে শারীরিক দূরত্ব বজায় রাখা ভাল। আপনি যদি পাবলিক পুল বা ওয়াটার পার্কে থাকেন তবে কমপক্ষে 6 ফুট (2 মিটার) আপনি যদি পারেন তবে। আপনি যখন জলে থাকবেন তখন মুখের মুখোশটি আলাদা করে রাখুন, যেমন একটি ভেজা মুখোশ শ্বাস নিতে কষ্ট দেয় ভাইরাস ছড়িয়ে যাওয়ার সম্ভাবনা কমাতে সাহায্য করার জন্য আপনি জলে না থাকলেও ফেস মাস্ক পরুন। আপনি অসুস্থ বোধ করলে বাড়িতে থাকুন।

মল, প্রস্রাব এবং অন্যান্য শরীরের তরল। শ্বাস প্রশ্বাসের ফোঁটা হ'ল ভাইরাস ছড়ানোর প্রধান উত্স যা কভিড -১৯-এর কারণ হয়। কভিড -19-এ আক্রান্ত কিছু লোকের মলটিতেও ভাইরাস সনাক্ত করা গেছে।

বিশেষজ্ঞরা এখনও জানেন না যে মল থেকে সংক্রমণ হওয়ার ঝুঁকি কী হতে পারে, তবে কভিড -১৯-এর কারণী ভাইরাসটি অপরিশোধিত নিকাশির মাধ্যমে ছড়িয়ে যাওয়ার সম্ভাবনা থাকতে পারে। প্রস্রাব, বমিভাব, বুকের দুধ বা বীর্যের মতো শরীরের অন্যান্য তরলগুলি ভাইরাস ছড়িয়ে যাওয়ার উপায়গুলি হতে পারে কিনা তাও অজানা।

সামাজিক দূরত্ব এবং আপনার স্থানীয় জনস্বাস্থ্যের দিকনির্দেশগুলি অনুসরণ করে যেমন আপনি যখন বাসায় থাকতে পারেন তখন ঘরে থাকতে এবং বাইরে বেরোনোর ​​সময় মুখোশ পরে, আপনি সংক্রমণের ঝুঁকি কমাতে সহায়তা করেন। আপনি আপনার সম্প্রদায়ের অন্যান্য সদস্যদের রক্ষা করতেও সহায়তা করেন।

Meta : corona ki khabarer maddhome sorai

No comments

Theme images by konradlew. Powered by Blogger.